স্টাফ রিপোর্টার :
দেশের ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রবাসীদের অবদানের স্বীকৃতি এবং ব্যাংকিং চ্যানেলে অধিক পরিমাণ বৈদেশিক মুদ্রা প্রেরণে উৎসাহি করায় দ্বিতীয়বারের মত ‘বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স-২০১৭’ পুরস্কার পেয়েছেন ফেনীর কৃতি সন্তান জসিম উদ্দিন সাঈদ (জেডইউ সাঈদ)। ২০১৭ সালে রেমিটেন্স পাঠিয়ে এবং পাঠাতে সহায়তা করে বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখার স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেওয়া হয়। ব্যাংকিং চ্যানেলে শীর্ষ রেমিটেন্স প্রেরণ ও আহরণকারী ৩৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৫ম বারের মত পুরস্কার দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির একেএম আহমেদ অডিটোরিয়ামে জেড.ইউ সাঈদকে এই এ্যাওয়ার্ড প্রদান করা হয়। অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি ছিলেন। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আব্দুর রহিমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদ উল্লাহ আল মাসুদ, অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুছ ছালাম আজাদ, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহাবুব উল আলম প্রমুখ।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘প্রবাসীরা দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তাদের সম্মান দিতে হবে, এটা তাদের প্রাপ্য। রেমিটেন্স পাঠাতে তাদের যাতে ফি দিতে না হয়, সে ব্যবস্থাও করা হচ্ছে।’
এর আগে ২০১৬ সালেও জেডইউ সাঈদ বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স পুরস্কার লাভ করেন। তিনি দাগনভূঞা উপজেলার জায়লস্কর ইউনিয়নের নেয়াজপুর গ্রামের বাসিন্দা ও সিলোনীয়া উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সাঈদ আহম্মদের ছেলে।
প্রসঙ্গত, প্রবাসীদের বৈধ পথে রেমিটেন্স পাঠানোর জন্য উৎসাহিত করতে ২০১৪ সাল থেকে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স এ্যাওয়ার্ড’ প্রবর্তন করা হয়।