ঢাকা অফিস : এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান ও ওয়াইজেএফবি’র প্রধান উপদেষ্টা নিজাম চৌধুরী বলেছেন, সাইবার ক্রাইম এখন একটি বৈশ্বিক সমস্যা। বর্তমানে ব্যাক্তি, প্রতিষ্ঠান এমন কি রাষ্ট্র এই সাইবার ক্রাইমের শিকার হচ্ছে। এই বিপর্যয় থেকে পরিত্রাণের একমাত্র পথই হলো সচেতন হওয়া।

রাজধানীর সেগুনবাগিচার স্বাধীনতা হলে আজ ‘সাইবার অপরাধ সচেতনতা’শীর্ষক কর্মশালা যৌথভাবে আয়োজন করে ইয়ুথ জার্নালিস্টস ফোরাম বাংলাদেশ (ওয়াইজেএফবি) ও স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন। কর্মশালা শেষে সনদ বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।

ওয়াইজেএফবি’র সভাপতি তানভীর আলাদিনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যমুনা অয়েল লিমিটেডের পরিচালক সাইফুদ্দিন নাসির, লইয়ার্স অ্যাসেসিয়েশেন অব বাংলাদেশ(ল্যাব)-এর প্রেসিডেন্ট ও ওয়াইজেএফবি’র উপদেষ্টা অ্যাডভোকেট কাজি ওয়ালীউদ্দিন ফয়সল, ওয়াইজেএফবি’র উপদেষ্টা সিনিয়র সাংবাদিক আইযুব ভুঞা, ওয়াইজেএফবি’র উপদেষ্টা সিনিয়র সাংবাদিক রুহুল গণি সরকার জ্যোতি, সিনিয়র সাংবাদিক জহিরুল হক রানা, সিসিএ ফাউন্ডেশনের আহ্বায়ক কাজি মুস্তাফিজ, ওয়াইজেএফবি’র সাধারণ সম্পাদক মহিউদ্দিন কাদের ও বিশিষ্ট আইটি বিশেষজ্ঞ আনোয়ার হোসেন।

প্রধান অতিথি নিজাম চৌধুরী আরো বলেন, প্রযুক্তির উন্নয়নের ফলে সারা পৃথিবীতেই প্রচলিত অপরাধের ধরণ পাল্টে সেগুলো সাইবার অপরাধে রূপ নিচ্ছে। সব জায়গায় সাইবার অপরাধের প্রবণতা থাকলেও আর্থিক খাতে আমাদের বেশি নজর দিতে হবে। কারণ আর্থিক প্রতিষ্ঠানগুলোই সাইবার অপরাধীদের হামলার লক্ষবস্তু।

বিশেষ অতিথির বক্তৃতায় সাইফুদ্দিন নাসির বলেন, যুগের দাবিতেই আমাদের সাইবার ক্রাইম সম্পর্কে সচেতন হতে হবে। কর্মশালাটি আয়োজনের জন্য তিনি আয়োজকদের সাধুবাদ জানান।

এর আগে অনুষ্ঠিত সাইবার অপরাধ সচেতনতা বিষয়ক কর্মশালা পরিচালনা করেন সাইবার নিরাপত্তা প্রশিক্ষক মো. মেহেদী হাসান। ওয়াইজেএফবি’র কেন্দ্রীয় কমিটি আয়োজিত কর্মশালায় রাঙামাটি, বাগেরহাট, লক্ষ্মীপুর, ফেনী, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, রায়পুর, গজারিয়া, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্বদ্যিালয় শাখাসহ বিভিন্ন জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয় শাখার ১শ জন্য সদস্য অংশগ্রহণ করেন। পরে অতিথিগণ কর্মশালয় অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন।