অনলাইন ডেস্ক নিউজ

 


বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের সেরা চার ঠিক হয়ে গিয়েছিল আগেই। অপেক্ষা ছিল কোয়ালিফায়ার ও এলিমিনেটরে মুখোমুখি হবে কে কার। বুধবার লিগ পর্বের শেষ ম্যাচের আগেই চূড়ান্ত হয়ে যায় সেটা। ঢাকা ডায়নামাইটস দিনের প্রথম ম্যাচে রংপুরকে হারিয়ে দিলে দ্বিতীয় হয়ে শেষ করে তারা লিগ পর্ব। যাতে আগেই শীর্ষস্থান নিশ্চিত করে রাখা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে তারা মুখোমুখি হবে ফাইনালে ওঠার লড়াইয়ে। আর তৃতীয় হওয়া খুলনা টাইটানস ফাইনাল স্বপ্ন বাঁচিয়ে রাখার লক্ষ্যে এলিমিনেটর ম্যাচে নামবে রংপুরের বিপক্ষে।

খুলনার কোয়ালিফায়ারে খেলাটা নির্ভর করছিল ঢাকার ম্যাচের ফলের ওপর। রংপুরের বিপক্ষে ১৩ পয়েন্ট নিয়ে মাঠে নামা ঢাকা হেরে গেলেই ১৫ পয়েন্ট থাকা খুলনা দ্বিতীয় হয়ে উঠে যেত কোয়ালিফায়ার ম্যাচে। কিন্তু রংপুরকে হারিয়ে ১৫ পয়েন্ট নিয়ে ঢাকা লিগ পর্ব শেষ করে দ্বিতীয় স্থানে থেকে। পয়েন্ট খুলনার সমান হলেও নেট রানরেটে এগিয়ে থাকার সুবিধায় ফাইনালে যাওয়ার দুটো সুযোগ পাবে সাকিব আল হাসানরা।  

কারণ কুমিল্লার বিপক্ষে হারলেও দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে খেলার সুযোগ পাবে ঢাকা। কুমিল্লার বেলাতেও একই সুবিধা। বিপরীতে খুলনা ও রংপুরের পথটা কঠিন। এলিমিনেটর ম্যাচ জিতে তবে তাদের খেলতে হবে কোয়ালিফায়ার ম্যাচ। আর হেরে গেলে টুর্নামেন্ট থেকে বিদায়।

শীর্ষস্থান আগে থেকেই নিশ্চিত ছিল কুমিল্লার। সিলেট সিক্সার্সের বিপক্ষে বুধবারের ম্যাচটি না জিতলেও তারা থাকতো এক নম্বরে। যদিও সিলেটকে হারিয়ে শীর্ষে ব্যবধান আরও বাড়িয়েছে তারা। লিগ পর্ব শেষ করলো তামিম ইকবালরা ১২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে। দ্বিতীয় স্থানে থাকা ঢাকার পয়েন্ট ১৫। তাদের সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে খুলনা, আর ১২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রংপুর।

বৃহস্পতিবার একদিনের বিরতি দিয়ে শুক্রবার প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ। সবার আগে সেরা চার নিশ্চিত করা খুলনা এলিমিনেটরে মুখোমুখি হবে রংপুরের। ম্যাচটি মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হবে দুপুর ২টায়। দিনের দ্বিতীয় ম্যাচটি প্রথম কোয়ালিফায়ারের। কুমিল্লা-ঢাকার এই ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টায়।