অনলাইন ডেস্ক নিউজ

 

ঢাকার রাস্তার যানজটের আপডেট এবার পাওয়া যাবে গুগল ম্যাপে। এই সেবা থাকছে বিনামূল্যে। ইতোমধ্যে যারা গুগল ম্যাপ ব্যবহার করছেন তারা ‘রিয়েল টাইম ট্রাফিক’ অপশনটি সক্রিয় করেই এ সুবিধা পাবেন। বাংলাদেশে গত ৯ নভেম্বর ব্যবহারকারীদের জন্য সেবাটি চালু হয়েছে। শুরুতে এ আপডেটের আওতায় এসেছে শুধু ঢাকার গুরুত্বপূর্ণ ও বড় সড়কগুলো। বিভিন্ন গলি বা ছোট রাস্তার আপডেট আপাতত পাওয়া যাবে না।সুবিধাটি চালুর ফলে এখন থেকে জানা যাবে রাজধানীর যানজটের সবশেষ অবস্থা। কাঙ্ক্ষিত সড়কে যানজট আছে কিনা বা থাকলেও তা অবস্থাটা কেমন তা সহজে গাঢ় লাল, লাল, সবুজ ও কমলা রঙ দেখেই জানা যাবে।

২০০৫ সালের ৮ ফেব্রুয়ারি গুগল ম্যাপের যাত্রা শুরুর পরে এতে যুক্ত হতে থাকে বিভিন্ন ধরনের সুবিধা। এরই ধারাবাহিকতায় ২০০৭ সালের ২৮ ফেব্রুয়ারি চালু হয় রিয়েল টাইম ট্রাফিক আপডেট সেবা।

এ ট্রাফিক ফিচারে রাস্তায় জ্যামের ওপর নির্ভর করে গুগল ম্যাপে থাকা সড়কের রঙ বদলাতে থাকে। এক্ষেত্রে রাস্তায় সবুজ রঙ দেখা গেলে বোঝা যাবে জ্যাম নেই। কমলা রঙ দেখা গেলে হালকা জ্যাম ও লাল রঙ মানে জ্যাম লেগে আছে। আর গাঢ় লাল রঙ থাকলে বুঝে নিতে হবে তীব্র যানজট।

ম্যাপে রঙ দেখেই জানা যাবে ঢাকার রাস্তায় যানজটের সবশেষ অবস্থা। যারা রাস্তায় অবস্থানকালে এই সেবা ব্যবহার করবেন তাদের বেলায় অপশনটি চালু থাকলে নির্দিষ্ট সময় পরপর গাড়ি চলাচল বা যানজটের হালনাগাদ আসবে।

গুগল লোকাল গাইড বাংলাদেশের মডারেটর মাহবুব হাসান বাংলা ট্রিবিউনকে জানান, পরবর্তী সময়ে ঢাকার অন্যান্য রাস্তার আপডেটও যুক্ত করা হবে চালু হওয়া ফিচারটিতে। আগামী বছরের জানুয়ারি থেকে ঢাকার এই আপডেট সেবা আরও উন্নত হওয়ার পাশাপাশি চট্টগ্রাম আর অন্যান্য শহরেও ট্রাফিক আপডেট পাওয়া যাবে বলে আশ্বাস দেন তিনি।

তবে ফিচারটি এখন পরীক্ষামূলক পর্যায়ে আছে উল্লেখ করে মাহবুব হাসান বলেন, ‘এর মাধ্যমে ব্যবহারকারীকে আরও উন্নত অভিজ্ঞতা প্রদানে কাজ করছে গুগল।’

গুগল কিভাবে এ সেবা দিচ্ছে, এমন প্রশ্নের উত্তরে মাহবুব হাসান জানান, গুগল এ সেবাটি ব্যবহারকারীদের মোবাইল ফোন ও গাড়িতে থাকা জিপিএস ব্যবহারের মাধ্যমে সরবরাহ করছে। এসব তথ্য নিয়েই গুগল ম্যাপে ট্রাফিক আপডেট তৈরি করা হয়।

গুগল ম্যাপে এই সেবা পেতে হলে যাদের গুগল ম্যাপ ডাউনলোড করা আছে তারা এর মেন্যু থেকে ‘রিয়েল টাইম ট্রাফিক’-এ ক্লিক করলে তিনটি সমান্তরাল লাইন দেখবেন। এতে ড্রপ-ডাউন মেন্যু রয়েছে। ‘ট্রাফিক’ অপশনে গিয়ে ‘লাইভ ট্রাফিক’ থেকে ‘টিপিক্যাল ট্রাফিক’ করে নিন। তাহলেই সেবাটি দেখা যাবে।