চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে জরুরী ভিত্তিতে হার্টের টিউমার অপসারণ ও ভাল্ব প্রতিস্থাপন এর মাধ্যমে জীবন ঝুঁকি মুক্ত হলেন লক্ষীপুর জেলার কমলনগর থানার মনোয়ারা বেগম (৩৮)। সোমবার তার এই অপারেশর সম্পন্ন করেন হাসপাতালের চীফ কার্ডিয়াক সার্জন ডা: সারওয়ার কামাল ও তার টিম। অপারেশন টিমে ছিলেন চীফ এনেস্থেসিওলজিস্ট ডা: সুমন শিকদার কার্ডিয়াক সার্জন ডা: শরীফুল ইসলামসহ অন্যান্য সদস্যরা।

এ বিষয়ে হাসপাতালের চীফ কার্ডিয়াক সার্জন ডা: সারওয়ার কামাল বলেন, হার্টে টিউমার অত্যান্ত ঝুঁকিপূর্ণ। এটি সনাক্ত হওয়ার সাথে সাথেই অপারেশন করে নিতে হয়। অন্যথায় এটি ছুটে গিয়ে বড় ধরণের ক্ষতির সম্ভাবনা থাকে। মনোয়ারা বেগমের টিউমারটি অনেক বড় ছিল। যার কারনে তার হার্টের ভাল্বও নষ্ট হয়ে যায়। রোগী আমাদের কাছে টিউমার অপসারনের জন্য আসে। আমরা জরুরী ভিত্তিতে তার অপারেশনের ব্যবস্থা করি। অপারেশন করার সময় দেখা যায় তার একটি ভাল্বও নষ্ট । এমতাবস্থায় আমরা তার একটি ভাল্ব প্রতিস্থাপন করে দেই। হার্টের টিউমারের কারনে রোগীর জন্ডিসসহ বিভিন্ন রকম রোগ বালাই ছিল।

ভাল্ব নষ্ট হওয়ার বিষয়ে ডা: সারওয়ার কামাল বলেন, টিউমারটি দিনে দিনে বড় হওয়ায় মাইট্রাল ভাল্বের ভিতরে বারবার ঢুকে গিয়ে বের হওয়ার কারনে  ভাল্ব নষ্ট হয়ে যায়। টিউমারের আকার বড় হওয়ায় অপারেশনের আগে ভাল্ব নষ্ট হওয়ার বিষয়টি ধরা পড়েনি। রোগী এখন সুস্থ্য আছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে এই পর্যন্ত আট শতাধিক হার্টের বাইপাস অপারেশন ও ভাল্ব পতিস্থাপন সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।