অনলাইন ডেস্ক নিউজ


 

প্লাস্টিকের বাক্সে খাবার রাখা অধিকাংশ ক্ষেত্রেই নিরাপদ নয়। চিকিৎসকরা বেশিরভাগ সময়ই এতে খাবার রাখতে নিষেধ করেন। খাবার রাখার সময় এই প্লাস্টিক থেকে বের হয় এক ধরনের রাসায়নিক।  যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

নানা অসুবিধা সত্ত্বেও গৃহস্থলীর নানা কাজে নিত্য প্রয়োজনীয় এই জিনিসটি ব্যবহার করা হয় বহুল পরিমাণে। প্লাস্টিকের বাক্স ব্যবহার করলেও সেক্ষত্রে কিছু বিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে ।

প্লাস্টিকের বোতল হোক বা কন্টেনার, কেনার আগে ভাল করে দেখে নিন সেটি আপনার স্বাস্থ্যের জন্য সুরক্ষিত কিনা।

প্লাস্টিকের কন্টেনারের গায়ে বিভিন্ন নম্বর খোদাই করা থাকে। ২, ৪ এবং ৫ নম্বর থাকলে বুঝবেন তা সুরক্ষিত। অন্য দিকে ৩ বা ৭ নম্বর এড়িয়ে চলাই ভাল।

তবে নম্বর দেখা ছাড়াও অবশ্যই আরও দুটি জিনিস মাথায় রাখবেন। প্লাস্টিক কন্টেনারে কখনওই খাবার গরম করবেন না। এমনকী, তা মাইক্রোওয়েভ সেফ হলেও নয়।

পলিথিনের পাত্রে গরম খাবার রাখাও ঠিক নয়। আর অবশ্যই মনে রাখবেন প্লাস্টিকের পাত্র যতটা সম্ভব গরম জলের থেকে দূরে সরিয়ে রাখা উচিত।

অনেকেই কন্টেনার বা বোতল জীবাণুমুক্ত করার জন্য গরম জলে তা ধুয়ে নেন। অনেকে আবার পানি গরম রাখতে এয়ারটাইট প্লাস্টিকের বোতল ব্যবহার করেন। কিন্তু এই অভ্যাস থেকে দূরে থাকাই ভাল।

এ ছাড়া মনে রাখবেন, কাচ বা স্টিলের বাসনের মতো প্লাস্টিক কিন্তু দীর্ঘদিন ধরে ব্যবহার করা যায় না। পুরনো প্লাস্টিকের ব্যবহার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।