বিনোদন সময় ডেস্ক :
কনকচাঁপা। কণ্ঠশিল্পী, কবি ও চিত্রশিল্পী। নন্দিত এই শিল্পীর জন্মদিন আজ। এই শুভ দিনটির উদ্‌যাপন, বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

জন্মদিনে দৈনিক সমকাল পরিবারের পক্ষ থেকে আপনাকে শুভেচ্ছা। এবার জানতে চাই, দিনটি কীভাবে কাটানোর পরিকল্পনা করেছেন?

শুভেচ্ছার জন্য সমকাল পরিবারের সবাইকে ধন্যবাদ। জন্মদিন পালন নিয়ে জানতে চাইলে বলি, এই দিনটি কখনও ঘটা করে পালন করি না। এতদিন যা কিছু করেছি তা ভক্তদের জন্যই। ১১ সেপ্টেম্বর এলেই ভক্তরা কার্ড পাঠিয়ে কিংবা ফোনে বা ফেসবুকে শুভেচ্ছা জানান। কেউ উপহার পাঠান, কেক নিয়ে বাসায় হাজির হন। তাদের খুশি করতেই ঘরোয়া আয়োজনে জন্মদিন পালন করা হয়। স্বামী, সন্তান আর ভক্তদের দিয়ে আনন্দ আড্ডায় কিছুটা সময় কাটাই। পাশাপাশি বিভিন্ন টিভি চ্যানেলের আমন্ত্রণে 'তারকা আড্ডা' বা বিশেষ কোনো আয়োজনে উপস্থিত থাকি। কিন্তু এবার কোনো কিছুই করছি না। পুরো দিনটা বাসায় থাকব।

হঠাৎ এমন সিদ্ধান্ত নেওয়ার কারণ কী?

সবচেয়ে কাছের মানুষ যখন কষ্টে আছেন, তখন উৎসব আমেজে জন্মদিন কী করে উদযাপন করি। তিনি [মঈনুল ইসলাম খান] বেশ কিছুদিন ধরে অসুস্থ। চিকিৎসার জন্য দেশ-বিদেশের নানা প্রান্তে ছোটাছুটি করতে হচ্ছে। যে জন্য আমারও মনটা ভালো নেই। তাই ভক্তরা যখন জন্মদিন পালনের কথা বলেছেন, তখনই তাদের জানিয়ে দিয়েছি, এবার জন্মদিন পালন নিয়ে কিছু ভাবছি না। টিভি চ্যানেলগুলোকেও জানিয়ে দিয়েছি, আজ কোনো অনুষ্ঠানে অংশ নিতে পারব না।

এর মধ্যে নতুন কোনো গান রেকর্ড করছেন কি?

দুটি ছবিতে প্লেব্যাক করার কথা ছিল। শেষ পর্যন্ত কোনো ছবিতেই তা করা হয়ে ওঠেনি। কারণ সিনেমার গান তৈরি হয় কাহিনীর বিভিন্ন ঘটনা এবং চরিত্র উপস্থাপনার ওপর ভিত্তি করে। গানের সময় তাই চরিত্রের সঙ্গে মিশে যেতে হয়। বিষণ্ণ মন নিয়ে সেটা সম্ভব নয় বলেই প্লেব্যাকের প্রস্তাব ফেরাতে হয়েছে। অনেক দিন নতুন গান করিনি, যুক্তরাষ্ট্র সফর শেষে কোনো শোতেও অংশ নিইনি। কিন্তু এ নিয়ে মনে কোনো কষ্ট নেই। বহু বছর ধরে গাইছি, গানের সুবাদে অগণিত মানুষের ভালোবাসা পেয়েছি। তাই গান গেয়ে নতুন করে কিছু পাওয়ার কথাও ভাবিনি। শিল্পী জীবনে মানুষের ভালোবাসা বড় প্রাপ্তি বলেই মনে করি।