স্টাফ রিপোর্টার : এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী বলেছেন, সব ধরনের নেতিবাচক অপপ্রচার উপেক্ষা করে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। তবে দ্রুত চলতে গেলে ভয়ও থাকে। সব ভালো কাজ করতে গেলে শত্রুতা থাকে। এজন্য সতর্কভাবে পা ফেলতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার আমলে যে উন্নয়ন হয়েছে স্বাধীনতার পর দেশে এত উন্নয়ন আর হয়নি। সরকার ঘোষিত ২০২১ ও ২০৪১ এর লক্ষ্যমাত্রা পুরনে সবাইকে কাজ করতে হবে।

গতকাল বুধবার দুপুরে বেসরকারি টেলিভিশনে সমসাময়িক অর্থনীতি বিষয়ক একটি টকশোতে আলোচনায় অংশ নেন বিশিষ্ট রাজনীতিক ও অর্থনীতি বিশ্লেষক নিজাম চৌধুরী। তিনি বলেন, আমরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনের দ্বারপ্রান্তে। তিনি বলেন, আমরা জাতি হিসেবে অগ্রসর হলেও অনেকর মানসিকতার পরিবর্তন হয়নি বলেই অযথা সমালোচনা করি। আমাদের সবার উচিত ইতিবাচক মানসিকতা নিয়ে সমন্বিতভাবে কাজ করা।

সাম্প্রতিক সুদের হার কমানোর ঘোষনা প্রসঙ্গে তিনি বলেন, এটা কার্যকরে চ্যালেঞ্জ তো থাকবেই। তবে আমি মনে করি সবাই চেষ্টা করলে কার্যকর করা সম্ভব। আমরা চাই ব্যাংকে যেন কোন অলস টাকা পড়ে না থাকে। দেশের অর্থনীতির উন্নয়নে সবচেয়ে বড় ভূমিকা ব্যাংকিং সেক্টর। তাই কেন্দ্রীয় ব্যাংককে আরো ক্ষমতায়িত করতে হবে।

আগামী জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গ টেনে তিনি বলেন, ২০১৪ সালের পুনরাবৃত্তি যাতে না হয়। তখন আন্দোলনের নামে হওয়া জ্বালাও-পোড়াও দেশের ৮৯ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে। তিনি বলেন, জাতীয় উন্নতি হলে সবার হবে। উন্নয়নের ভাগ সবাই পাবে। এ মানসিকতা নিয়ে কাজ করতে হবে।