অনলাইন ডেস্ক নিউজ

 


শীতকালে আসি আসি করছে। এ সময়ে ফলের দোকানে তাকে তাকে কমলালেবু সাজিয়ে রাখতে দেখা যায়। আপনিও হয়তো এর গুণাগুণ না জেনেই নিয়মিত কমলালেবু কেনেন ও খান। জনপ্রিয় এ ফল যেমন স্বাদে অসাধারণ, তেমন স্বাস্থ্যের জন্যও অত্যন্ত পুষ্টিকর। চিকিৎসকরা সুস্থ থাকতে তাই শীতকালে রোজ কমলালেবু খাওয়ার পরামর্শ দেন। আসুন জেনে নিই কমলালেবুর কয়েকটি গুণ-  

১. স্ট্রোকের ঝুঁকি কমায়: আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, নিয়মিত কমলালেবু জাতীয় ফল খেলে স্ট্রোকের ঝুঁকি কমে।

২. ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে: রত্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সোডিয়াম কম খাওয়ার পাশাপাশি প্রয়োজন শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ানো। কমলালেবুতে প্রচুর পটাশিয়াম রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩. ক্যানসারের ঝুঁকি কমায়: আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজির মতে, শিশুর জন্মের ২ বছর পর্যন্ত রোজ কমলালেবুর রস খাওয়ালে লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

৪. হৃদরোগ প্রতিরোধ করে: কমলালেবুতে প্রচুর পরিমাণ ফাইবার, পটাশিয়াম, কোলিন ও ভিটামিন সি রয়েছে। এসব উপাদান হৃদযন্ত্র রাখতে সাহায্য করে ও হৃদরোগ প্রতিরোধ করে।

৫. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে: একটি মাঝারি সাইজের কমলালেবুতে ৩ গ্রাম ফাইবার থাকে, যা রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৬. ত্বক ভালো রাখে: কমলালেবুর মধ্যে থাকা ভিটামিন সি ত্বকের যে কোনো সমস্যা দূর করে। এটি ত্বক উজ্জ্বল ও মসৃণ করতে সাহায্য করে।