দৈনিক ফেনীর সময়

আবু হেনা আবদুল আউয়াল কবি আবদুল হাকিম পুরস্কারে ভূষিত

আবু হেনা আবদুল আউয়াল কবি আবদুল হাকিম পুরস্কারে ভূষিত

অনলাইন ডেস্ক: :

নোয়াখালী জেলা প্রতিষ্ঠার ২০০ বছর পূর্তি উপলক্ষে নোয়াখালী লেখক ফোরাম আয়োজিত অনুষ্ঠানে কবি আবু হেনা আবদুল আউয়াল কবিতায় বিশেষ অবদানের জন্য কবি আবদুল হাকিম পুরস্কারে ভূষিত হয়েছেন। গত ১৪ই জুলাই নোয়াখালী জেলা শিল্পকলা একাডেমী পুরাতন ভবনে আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া এ পুরস্কার প্রদান করেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা এ.বি.এম. ফজলুল হক বাদল ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব এডভোকেট এমদাদ হোসেন কৈশোর। উলে­খ্য, ২০২২ সালের জন্য গবেষণায় কবি আবদুল হাকিম পুরস্কার পান নোয়াখালীর মো. ফখর“ল ইসলাম, ম পানা উল্যাহ, এ.কে.এম গিয়াস উদ্দিন ও এ.এস.এম.ইউনুছ, ফেনীর শাবিহ মাহমুদ ও লক্ষীপুরের গাজী গিয়াস উদ্দিন।

আবু হেনা আবদুল আউয়াল একজন কবি, লেখক ও নজরুল বিশেষজ্ঞ। জন্ম : ৩১শে জানুয়ারী, ১৯৬৫, বৃহত্তর নোয়াখালীর শহর কসবা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে বাংলায় সম্মানসহ স্নাতক, ১৯৮৬ সালে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। তিনি ১৯৯৫ সালে এমফিল এবং ২০০২ সালে পিএইচডি ডিগ্রী লাভ করেন। তাঁর এমফিল অভিসন্দর্ভ : নজরুলের রাষ্ট্রচিন্তা ও রাজনীতি এবং পিএইচডি অভিসন্দর্ভ : নজরুলের সাহিত্যচিন্তা ও তাঁর সাহিত্যে তার প্রতিফলন।
তিনি ১৯৯৪ সাল থেকে অনিয়মিত সাহিত্য পত্রিকা ‘পরাবাস্তব’ এবং ২০০২ সাল থেকে আঞ্চলিক সাহিত্য পত্রিকা ‘নোফেল’ সম্পাদনা করে আসছেন।

প্রকাশিত গ্রন্থ : কবিতা : কবিতাসন্ধ্যা (১৯৮৫, এবং পরাবাস্তব (১৯৯৪), নারী ও রমণী (১৯৯৬), পরাপৃথিবীতে (২০০২), নোয়াখালী এক্সপ্রেস (২০০৭), অজলে অ¯’লে (২০১৪) ও বৃত্তের বাইরে (২০১৯)।
প্রবন্ধ/গবেষণা : নজর“লের রাষ্ট্রচিন্তা ও রাজনীতি (১৯৯৯), নজর“লের সাংবাদিকতা (২০০০), বাংলাদেশে নজর“ল : সফর ও সংবর্ধনা (২০০০), নজর“লের সাহিত্যচিন্তা ও তাঁর সাহিত্য (২০১০), নজর“লের শিক্ষাচিন্তা (২০১৩), নোয়াখালীতে নজর“ল (২০১৬), কবিতা প্রসঙ্গে (২০১৬), কুমিল­ায় নজর“ল ও নজর“ল-সাহিত্যে কুমিল­া (২০১৬), ফেনী জেলা প্রতিষ্ঠার ইতিহাস (২০০৭), রবীন্দ্র-সাহিত্যে নোয়াখালী (২০০৭), আবদুর রব হাওলাদার : সময়ের সাহসী পুর“ষ (২০১০), পরাবাস্তব : শিল্পের তত্ত¡ ও তত্তে¡র শিল্প (২০১৪)। নজর“লের নামকবিতা : ব্যক্তিস্বরূপ ও কবিমানস (২০২০)।

সম্পাদনা : নোয়াখালীর ইতিহাস [প্যারিমোহন সেন রচিত] (২০০৭), ঢাকাপ্রকাশে নোয়াখালী (২০২২)।
পুরষ্কার/সম্মাননা : তিনি ১৯৮৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার, ১৯৮৮ সালে ডিটার্টমেন্ট অব পাবলিক লাইব্রেরী একুশে সাহিত্য পুরস্কার, ১৯৮৮ সালে মুক্তধারা একুশে সাহিত্য পুরস্কার, ১৯৮৮ সালে অভিযাত্রিক সাহিত্য পুরস্কার, ২০১২ সালে নজর“ল সংগীত শিল্পী পরিষদ সম্মাননা, ২০১৪ সালে ল²ীপুর জেলা সাহিত্য সংসদ পুরস্কার, ২০১৬ সালে নজর“ল ইনস্টিটিউট নজর“ল পুরস্কার এবং ২০১৮ সালে জাতীয় কবি কাজী নজর“ল ইসলাম বিশ্ববিদ্যালয় নজর“ল সম্মাননা লাভ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!