দৈনিক ফেনীর সময়

পাঁচগাছিয়ায় তরুণ উদ্যোক্তা শিহাবের ছাদকৃষিতে নতুন রূপ

পাঁচগাছিয়ায় তরুণ উদ্যোক্তা শিহাবের ছাদকৃষিতে নতুন রূপ

সদর প্রতিনিধি :

কৃষি উদ্যোক্তা শিহাব উদ্দিন নিশাদ। ফেনী কম্পিউটার ইনস্টিটিউট থেকে টেলিকমিউনিকেশন টেকনোলজিতে পড়–য়া ২০ বছর বয়সী শিহাব করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার সুবাদে ১ হাজার ৫শ ফুট নিজের ঘরের ছাদে গড়ে তোলেন কৃষি বাগান। ফলের মধ্যে মাল্ট্রা, আম, সপেদা, ড্রাগন, আমড়া ও পেয়ারা সহ ৩০ রকমের চাষ হচ্ছে। তার গ্রামের বাড়ি সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের উত্তর কাশিমপুর এলাকায়।

শিহাব উদ্দিন জানান, কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রনব চন্দ্র মজুমদারের পরামর্শে ছাদবাগান স্থাপন করেন। তার ছাদে হরেকরকম সৌন্দর্য বর্ধনশীল গাছের চাষাবাদ করেন। এইগুলো চাষ করে তিনি তার পারিবারিক পুষ্টির চাহিদা পুরন করেন এবং অনলাইনে বিক্রি করে নিজের লেখাপড়ার খরচ যোগান। ২০২০-২১ অর্থ বছরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফেনী সদর উপজেলা কর্তৃক নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ভার্মি কম্পোস্ট (কেঁচো সার) প্রদর্শনী করেন। বর্তমানে ছাদ কৃষিতে এই সার দিয়ে চাষাবাদ করেন এবং অতিরিক্ত সার বিক্রি করে তিনি লাভবান হচ্ছেন।

রবিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ উইংয়ের পরিচালক মো: শহীদুল ইসলাম খাঁন, এন.এফ.এল.সি.সি প্রকল্পের মনিটরিং ও মূল্যায়ন কর্মকর্তা আবু নঈম মো: সাইফুদ্দিন, অতিরিক্ত উপ-পরিচালক মো: জামাল উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফেনী জেলা উপ-পরিচালক মো: একরাম উদ্দিন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার সহ একটি দল তার ছাদ বাগান পরিদর্শন করেন। শিক্ষিত তরুনরা যত বেশি কৃষিতে এগিয়ে আসবে কৃষি কার্যক্রম ততই তরান্বিত হবে বলে মনে করছেন কৃষি বিভাগের কর্মকর্তারা। এছাড়া তিনি পাঁচগাছিয়া ব্লকের কৃষির কার্যক্রম দেখে প্রশংসা করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!