দৈনিক ফেনীর সময়

ফেনীতেও স্কুলভিত্তিক দলগত দাবা প্রতিযোগিতা শুরু

ফেনীতেও স্কুলভিত্তিক দলগত দাবা প্রতিযোগিতা শুরু

নিজস্ব প্রতিনিধি :

দাবাড়–র গ্র্যান্ড মাষ্টার তৈরি করতে স্কুল ভিত্তিক দলগত দাবা প্রতিযোগিতা ‘মার্কস অ্যাক্টিভ স্কুল চেস চ্যাম্পস’ ফেনীতেও শুরু হয়েছে। শনিবার বিকালে শহরের পুলিশ লাইনস এর ড্রিল শেডে প্রতিযোগিতার উদ্বোধন করেন পুলিশ সুপার জাকির হাসান।

প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার বলেন, ‘দাবা বুদ্ধিভিত্তিক খেলা। শিশু বয়সে জন্য দাবা খেলার বিকল্প নেই। এ খেলার জন্য গ্রীষ্ম-বর্ষা ঋতু লাগেনা। এটি খেলতে প্র্যাকটিস করতে হবে। খেলায় একটি গুটির নাম রাজা। রাজাকে নিরাপদ রেখে খেলতে হবে। একসময় প্রতিযোগি শিশুদের থেকে গ্র্যান্ডমাষ্টার গড়ে উঠতে হবে। জীবনের প্রতিটি ধাপ দাবা খেলার মতো। প্রতিদিনের কাজ আগামীদিনে এগিয়ে যাওয়া। সেভাবে লক্ষ্য নিয়ে জীবনকে সাজাতে হবে। জয়-পরাজয় বড় কথা নয়, প্রতিযোগিতায় অংশ নেয়াই বড় সাহসের কাজ। দাবা বিশুদ্ধ বিনোদন। ছোট শিশুরা স্মার্ট ফোনের দিকে ঝুঁকে যাচ্ছে। স্মাট ফোন থেকে দূরে রাখতে দাবা একটি উত্তম খেলা।’

বাংলাদেশ দাবা ফেডারেশনের তত্ত্বাবধানে জেলা পুলিশের সহযোগিতায় এ প্রতিযোগিতার আয়োজন করে জেলা ক্রীড়া সংস্থা। জেলা ক্রীড়া সংস্থার সদস্য তৌহিদুল ইসলাম তুহিনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) বদরুল আলম মোল্লা, দাবা ফেডারেশনের সদস্য ও জেলা ক্রীড়া সংস্থার সদস্য বাহার উদ্দিন বাহার, জেলা ক্রীড়া সংস্থার সদস্য ও স্টার লাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন। অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন ফেনী মডেল হাই স্কুলের ক্রীড়া শিক্ষক হারিছ ভূঞা, ফেনী সেন্ট্রাল হাই স্কুলের ১০ম শ্রেণির শিক্ষার্থী মাহমুদুল হাসান ও ফুলগাজী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী সামিয়া আক্তার সাইমা। এছাড়া ফেনী মডেল থানার ওসি মো: নিজাম উদ্দিন, ডিআইও ওয়ান মো: শহীদ উল্যাহ প্রমুখ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, জেলার ২০টি স্কুলের প্রত্যেকটি থেকে ৪ থেকে ৬ জনের দল অংশগ্রহণ করে। প্রতি ম্যাচে প্রতিটি দল থেকে যেকোনো ৪ জন খেলোয়াড় অংশ নেয়। বাকি ২ জন রিজার্ভ খেলোয়াড় রয়েছে। সুইচ পদ্ধতিতে চলমান এ খেলা ৭টি রাউন্ডে চলছে।

জানা গেছে, আগামী সোমবার বিকালে একই ভেন্যুতে ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী প্রধান অতিথি থাকবেন। পুলিশ সুপার জাকির হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান, পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল, দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আমির হোসেন বাহার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!