দৈনিক ফেনীর সময়

ফেনীতে এবার বেসরকারি চিকিৎসা সেবার দাম লাফিয়ে বাড়লো

ফেনীতে এবার বেসরকারি চিকিৎসা সেবার দাম লাফিয়ে বাড়লো

ইলিয়াছ সুমন :

ফেনীতে বেসরকারি পর্যায়ে প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা সেবার দাম লাফিয়ে বেড়েছে। বিভিন্ন ধরনের ২শ ৮৫টি পরীক্ষা-নিরিক্ষার মূল্য বাড়িয়েছেন জেলা প্রাইভেট হাসাপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার্স এসোসিয়েশন। গত ১ ডিসেম্বর থেকে চিকিৎসা সেবায় নতুন বর্ধিত মূল্য কার্যকর করা হয়েছে। এজন্য মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত শ্রেণির মানুষ অর্থনৈতিক সংকটে হিমশিম খাচ্ছে।

এসোসিয়েশন সূত্র জানায়, নিত্যপন্যের মূল্য বৃদ্ধির ফলে বেসরকারি প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারে ব্যবহত সব ধরনের রিয়েজেন্টের দাম বেড়ে যায়। ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার হালনাগাদ ফি নির্ধারণ নিয়ে গত ২৫ নভেম্বর জরুরি বৈঠক বসে। ওই বৈঠকে সকল প্রকার রিয়েজেন্টের মূল্য বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে ২৮৫টি পরীক্ষা-নিরীক্ষায় নতুন মূল্য নির্ধারন করা হয়েছে।

সূত্র আরো জানায়, ১২টি ভাগে বিভক্তের মধ্যে হেমেটোলজী ও সেরোলজী ২৫টি পরীক্ষায় সর্বনিন্ম ৫০ টাকা থেকে সর্বোচ্চ ২শ টাকা, বয়োক্যমিক্যল ৪২ টি পরীক্ষায় ৫০ টাকা থেকে ৫শ টাকা, ইউরিন ১৫টি পরীক্ষায় ৫০ টাকা থেকে ২শ, এন্ডোসকপি/ কলোনোস্কপি ৫টি ৫শ ও কলোনোস্কোপিতে ১ হাজার ৫শ টাকা, এলিজা/ হরমোন ৬৫টি পরীক্ষার মধ্যে ৩শ টাকা থেকে ১ হাজার টাকা, আইসিটি ম্যথড় ৮টির মধ্যে ১শ থেকে ৩শ টাকা, স্টোল টেস্ট ৫০ টাকা থেকে ৩শ টাকা, ডিজিটাল এক্সরে ৫০ টাকা থেকে ২শ টাকা, ডেন্টাল এক্সরে ২টি ৫০ টাকা থেকে ২শ টাকা, বয়োসস্পি ৫টিতে ৫শ টাকা থেকে ১ হাজার টাকা, ইসিজি ১ শ, ইকোকাডিওগ্রাফী ৫শ টাকা, ইটিটি ৫শ, ইইজিতে ৫শ, আল্ট্রাসনোগ্রাফী ২ডি- হাইরেজুলেশন সহ ৫২ টির মধ্যে আল্ট্রাসনোগ্রাফীতে ২শ টাকা থেকে ৭শ টাকা সহ ২৮৫টি পরীক্ষার মূল্য বাড়ানো হয়।

একাধিক হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার ঘুরে দেখা গেছে, হাসপাতাল মালিকদের সংগঠন পূর্ব থেকে কোন ধরনের ঘোষণা ছাড়া হঠাৎ মূল্য তালিকা প্রর্দশন করা ও নতুন দামে পরীক্ষা করতে গিয়ে কয়েকটি ক্লিনিকে রোগীদের সাথে বাকবিতন্ডা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রাইভেট হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার ওর্নাস এসোসিয়েশনের সভাপতি হারুন উর রশীদ জানান, দেশে নিত্যপন্যের সাথে সকল জিনিসপত্রের দাম উর্ধ্বগতি। তাছাড়া দেশের বাজারে বিভিন্ন হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা-নিরিক্ষার সকল জিনিসপত্র, রিয়েজেন্ট, ফ্লিম বিদেশ থেকে আমদানি করা, এমন কোন রিয়েজেন্ট নেই যেটির দাম বাড়ানো হয়নি। কোন কোন রিয়েজেন্ট দ্বিগুন মূল্য বৃদ্ধি করা হয়েছে। আমরা গত কয়েকমাস লোকসান দিয়েছি। একপর্যায়ে নিরূপায় হয়ে বাধ্য হয়ে স্বল্প পরিমানে দাম বৃদ্ধি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!