দৈনিক ফেনীর সময়

আবদুস সালামের ৪৬ তম মৃত্যুবার্ষিকী আজ

আবদুস সালামের ৪৬ তম মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা অফিস :

প্রখ্যাত সাংবাদিক, দ্য বাংলাদেশ অবজারভারের সাবেক সম্পাদক মরহুম আবদুস সালামের ৪৬তম মৃত্যুবার্ষিকী আজ সোমবার (১৩ ফেব্রæয়ারি)। সাংবাদিকতায় একুশে পদকপ্রাপ্ত আবদুস সালাম ভাষা আন্দোলনে প্রথম কারাবরণকারী সম্পাদক, পাকিস্তান সম্পাদক পরিষদের সভাপতি, সাবেক পূর্বপাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য, বাংলাদেশ প্রেস ইন্সটিটউটের প্রতিষ্ঠাতা মহাপরিচালক ও জাতীয় প্রেস ক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। মহীরুহ এই সাংবাদিক ১৯১০ সালের ২ আগস্ট ফেনী জেলার ফুলগাজী উপজেলার দক্ষিণ ধর্মপুর গ্রামের ঐতিহ্যবাহী মুন্সিবাড়িতে জš§গ্রহণ করেন। ১৯৭৭ সালের আজকের এদিনে মাত্র ৬৬ বছর বয়সে হƒদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

আবদুস সালাম স্মৃতি সংসদ ও তাঁর পরিবারের উদ্যোগে মরহুমের ধানমন্ডির বাসভবনে বাদ জোহর মিলাদ মাহ্ফিল ও দু:স্থদের মাঝে তবারক বিতরণ এবং বাদ আসর বনানীস্থ কবর জিয়ারত ও দোয়ার আয়োজন করা হয়েছে।

১৯৩১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রথম স্থান অর্জন করে এম.এ পাশ করেন আবদুস সালাম। বাঙালী অফিসারদের নিপীড়নের প্রতিবাদে ১৯৪৯ সালে সরকারি উচ্চপদস্থ চাকরি ছেড়ে পাকিস্তান অবজারভার পত্রিকায় সহকারি সম্পাদক হিসেবে যোগ দেন এবং ১৯৫০ সালে সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। সেই সময়ে পত্রিকাটির লেখালেখিতে তদানীন্তন পূর্বপাকিস্তানের স্বার্থ রক্ষা করায় মুসলিম লীগ সরকার ১৯৫২ সালের ১২ ফেব্রæয়ারি কাগজটি নিষিদ্ধ ঘোষণা করে। পরের দিন আবদুস সালামকে গ্রেফতার করে।

১৯৫৪ সালে যুক্তফ্রন্ট সরকার ক্ষমতায় এলে পত্রিকাটি পুন:প্রকাশিত হয়, আবদুস সালামই এর সম্পাদক থেকে যান। যুক্তফ্রন্ট-এর প্রার্থী হিসেবে তিনি ১৯৫৪ সালে পূর্ব-পাকিস্তান আইন পরিষদের সদস্য নির্বাচিত হন। পাকিস্তান সম্পাদক পরিষদের সভাপতি ছিলেন। ১৯৭২ সালে সরকারের সাথে তাঁর মতবিরোধ হওয়ায় তিনি অবজারভার ত্যাগ করতে বাধ্য হন। ১৯৭৬ সালে তাঁর পরামর্শে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট প্রতিষ্ঠান করেন এবং তিনি প্রতিষ্ঠাতা মহাপরিচালক নিযুক্ত হন। জীবনের শেষ দিন পর্যন্ত এ পদে বহাল ছিলেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!