দৈনিক ফেনীর সময়

ঘুমাতে যাওয়ার আগে এই কয়েকটি নিয়ম মেনে চললেই ডায়াবেটিস থাকবে হাতের মুঠোয়

ঘুমাতে যাওয়ার আগে এই কয়েকটি নিয়ম মেনে চললেই ডায়াবেটিস থাকবে হাতের মুঠোয়

অনলাইন ডেস্কঃ

ডায়াবেটিসের (Diabetes) প্রকোপ উত্তরোত্তর বেড়েই চলেছে। বিশ্ব জুড়ে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যাটা নেহাতই কম নয়। আগে একটা বয়সের পর ডায়াবেটিসের প্রবণতা দেখা যেত। তবে এখন আর ডায়াবেটিস বয়সের তোয়াক্কা করে না। তবে জীবনযাত্রায় বেশ কিছু পরিবর্তন আনলেই এই ডায়াবেটিসের মতো জটিল রোগকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে সেক্ষেত্রে শুধু সঠিক ডায়েট (Diet) ও শরীরচর্চা করলেই চলবে না। সেই সঙ্গেই ঘুমের (Sleep) অভ্যাসেও কিছু পরিবর্তন আনতে হবে। কারণ ঘুমের সঙ্গে ডায়াবেটিসের একটি যোগ রয়েছে।

ঘুমের সঙ্গে ডায়াবেটিসের কী সম্পর্ক? ঘুম শরীররে জন্য অত্যন্ত জরুরি। ঘুমের সময় শরীরে মেলাটোনিন নামক হরমোন নিঃসৃত হয় যা শরীরকে শিথিল করার পাশাপাশি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। এছাড়াও ব্লাড প্রেসার ও হার্টবিট নিয়ন্ত্রণ করে। বিশেষজ্ঞদের মতে, একজন সুস্থ স্বাভাবিক ব্যক্তির সারাদিনে ৭-৮ ঘন্টা ঘুমানো উচিত। তবে ঘুমোতে যাওয়ার সময় বেশ কিছু নিয়ম মেনে চললেই ডায়াবেটিস থাকবে হাতের মুঠোয়। কী সেই গুলি? আসুন এক নজরে দেখে নেওয়া যাক…

কফি পান করবেন না: ঘুমোতে যাওয়ার আগে কফি যুক্ত পানীয় খাওয়া চলবে না। কারণ এতে ঘুম আসতে দেরি হয়। সেই সঙ্গেই কফি স্ট্রেস হরমোনের ক্ষরণ আরও বাড়িয়ে দেয়। যা ডায়াবেটিসের জন্য একেবারেই ভাল নয়।

ডিনারের পর হাঁটুন: রাতে খাওয়ার পর হাঁটার অভ্যাস করুন। এতে স্ট্রেস কমে এবং ঘুম তাড়াতাড়ি আসে। তবে একদম ঘুমোতে যাওযার আগেই হাঁটবেন না এতে হিতে বিপরীত হতে পারে। খাওয়ার পর এবং ঘুমোতে যাওয়ার কিছুক্ষণ আগে নিয়মিত হাঁটুন।

পর্যাপ্ত সময় ঘুমান: বিশেষজ্ঞদের মতে, রাতে অন্তত ৬-৮ ঘন্টা ঘুমান। তবে ৮ ঘন্টার বেশি ঘুমানো আবার ভাল নয়।

ক্যালোরি যুক্ত খাবার বর্জন করুন: রাতের খাবার একেবারে বুঝে খেতে হবে। অত্যধিক ক্যালোরি যুক্ত খাবার, কার্বোহাইড্রেট ইত্যাদি খাওয়া চলবে না। কারণ এগুলি রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। এক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠলেই সুগার লেভেল বৃদ্ধি পায় ফলে বিপদ আরও বাড়ে। চেষ্টা করুন রাতে সবসময় হালকা খাবার খাওয়ার।

মোবাইল থেকে দূরে থাকুন: ঘুমোতে যাওয়ার সময় মোবাইল ফোন, ল্যাপটপ ইত্যাদি থেকে দূরে থাকুন। ঘর অন্ধকার করে ঘুমানোর উপযোগী পরিবেশ তৈরি করুন। এতে ঘুম ভাল হয়।

ব্লাড সুগার চেক করুন: ডায়াবেটিস রুগীদের দিনে বেশ কয়েকবার সুগার লেভেল চেক করা প্রয়োজন। তবে ঘুমোতে যাওয়ার সময় আরও বেশি করে সুগার মেপে নেওয়া প্রয়োজন।

দাঁত মাজুন: ডায়াবেটিকদের মধ্যে দাঁত ও মাড়ির সমস্যার প্রবণতা দেখা যায়। তাই ঘুমোতে যাওয়ার আগে নিয়মিত দাঁত মাজুন।

এছাড়াও ঘুমোতে যাওয়ার আগে এমন কিছু করুন যাতে মস্তিষ্ক ও মন উভয়ই শান্ত হয়। গরম জলে স্নানও করতে পারেন। পছন্দের বই পড়তে পারেন। অথনা যোগ ব্যায়ামও করা যায়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!