দৈনিক ফেনীর সময়

ফেনীবাসীর আশা এবারও মিটেনি

ফেনীবাসীর আশা এবারও মিটেনি

নিজস্ব প্রতিনিধি :

সদ্য গঠিত নতুন মন্ত্রীসভাকে ঘিরে ফেনীবাসীর আশা এবারও ভঙ্গ হয়েছে। এনিয়ে ৫ বার শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকার গঠন করলেও একবারও মন্ত্রীসভায় ঠাঁই হয়নি ফেনীর। এবার আশপাশের কুমিল্লা, চাঁদপুর, ব্রাক্ষ্মনবাড়িয়া, নোয়াখালী মন্ত্রী পেলেও বরাবরের মতো বঞ্ছিত ফেনী।

রাজনৈতিক বিশ্লেষকরা জানায়, আওয়ামীলীগ যতবারই সরকার গঠন করেছে বরাবরই ফেনী উপেক্ষিত ছিল। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে গঠিত মন্ত্রীসভায় পাশ^বর্তী নোয়াখালী ও কুমিল্লা থেকে মন্ত্রী হলেও ফেনী স্থান পায়নি। পরবর্তীতে জিয়াউর রহমানের নেতৃত্বে গঠিত সরকারে ফেনী-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য লে. কর্ণেল (অব.) জাফর ইমাম বীর বিক্রম মন্ত্রী হন। এরপর জাতীয়পার্টির আমলেও তিনি বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। এসময়ে তার হাত ধরে ফেনীর ব্যাপক উন্নয়নও হয়েছে। ৯১ সালে বিএনপি ক্ষমতায় এলে ফেনী-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রী হন।

২০০১ সালেও ফের প্রধানমন্ত্রী হন খালেদা জিয়া। অবশ্য ওই বছর তিনি আসনটি ছেড়ে দিলে উপ-নির্বাচনে তার ছোট ভাই মেজর (অব.) সাঈদ এস্কান্দার সংসদ সদস্য হন। এরপর ওয়ান-ইলেভেনের সময়ও তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন সাবেক আইজিপি আনোয়ারুল ইকবাল ও ড. চৌধুরী সাজ্জাদুল করিম (সি এস করিম)। এরপর আর মন্ত্রী পায়নি ফেনী। ২০০৮ সাল থেকে টানা চারবার ক্ষমতায় আওয়ামীলীগ। ২০১৪ সাল থেকে টানা তিনবার নির্বাচিত সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী। জেলা আওয়ামীলগের সাধারণ সম্পাদকের পাশাপাশি আঞ্চলিক রাজনীতিতেও তার প্রভাব দৃশ্যমান। নেতাকর্মীদের আশা ছিল, সংসদ সদস্য পদে হ্যাট্টিকের পর তাকে মন্ত্রীসভায় স্থান দেয়া হতে পারে। ইতিমধ্যে দলের বিভিন্ন সভা-সমাবেশে স্থানীয় নেতৃবৃন্দ এমন দাবীও তুলেছিলেন।

এদিকে ২০০৮ সাল থেকে বিভিন্ন সময় মন্ত্রীসভার পুনর্গঠনে আলোচনায় আসেন আওয়ামীলীগের আরেক প্রভাবশালী নেতা আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। একসময়ে ছাত্রলীগের তুখোড় এ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রটোকল অফিসার থাকাকালে এবং পরবর্তীতে নেপথ্যে থেকে আওয়ামীলীগ ও মহাজোটের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এবার তিনি ফেনী-১ আসনে মনোনয়ন পাওয়ার পর থেকে গুঞ্জন আরো জোরদার হয়। স্বয়ং চট্টগ্রাম সিটির সাবেক মেয়র ও মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন সহ অনেকেই তার নির্বাচনী প্রচারনায় জোর দিয়ে বলেছিলেন- “নাসিম চৌধুরী এমপি হলে মন্ত্রী হবেন।”
এলাকাবাসীরও আশা ছিল, দলের পরীক্ষিত ও ত্যাগী এ নেতাকে মূল্যায়ন করা হবে। সেই সাথে ফেনীর উন্নয়নও আরো গতি পাবে। কিন্তু বৃহস্পতিবার গঠিত মন্ত্রীসভায় তাকে না দেখে হতাশ হয়েছেন দলীয় নেতাকর্মী ও এলাকাবাসী।

দলের নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে গঠিত মন্ত্রীসভায় ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রী শপথ নিয়েছেন। পর্যায়ক্রমে এর কলেবর আরো বাড়ানো হতে পারে। ইতিপূর্বেও কয়েকদফায় মন্ত্রীসভায় রদবদল ও সম্প্রসারণ করা হয়। সেক্ষেত্রে নাসিম চৌধুরীকে মন্ত্রী পরিষদে দেখতে ফেনীবাসীকে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!