দৈনিক ফেনীর সময়

ফেনী সদরের ৬ মাদরাসার ভবন নির্মাণ চার বছরেও শেষ হয়নি

ফেনী সদরের ৬ মাদরাসার ভবন নির্মাণ চার বছরেও শেষ হয়নি

আরিফ আজম :

ফেনী সদর উপজেলায় ২০১৮ সালে শুরু হওয়া ৬টি নতুন ভবন নির্মাণ কাজ চার বছরেও শেষ হয়নি। এসব ভবন নির্মাণে দুই বছর কার্যাদেশের মেয়াদ ২০২০ সালেই শেষ হয়েছে। শিক্ষা প্রকৌশল আর ঠিকাদারদের সমন্বয়হীনতার কারণে দীর্ঘদিন ঝুলে আছে সরকারের শিক্ষা বিভাগের বিশেষ এ প্রকল্প। যার ফলে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান সহ সামগ্রিক ব্যবস্থাপনায় গতিশীলতা পায়নি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমান আওয়ামীলীগ সরকার তৃতীয় মেয়াদে দায়িত্বগ্রহণের পর ফেনী সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী এ প্রকল্পের আওতায় জেলা সদরে ৬টি মাদরাসায় চারতলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণের উদ্যোগ নেন। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এ প্রকল্প বাস্তবায়নে তদারকির দায়িত্বে রয়েছে। প্রকল্পের আওতায় রয়েছে ফেনী আলীয়া কামিল মাদরাসা, আফতাববিবি ফাজিল মাদরাসা, বিরিঞ্চি ছুফিয়া নুরিয়া আলিম মাদরাসা, ছনুয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, চরকালিদাস ছোবহানিয়া দাখিল মাদরাসা ও ল²ীপুর বায়তুল আমিন ইসলামিয়া দাখিল মাদরাসা। প্রতিটি ভবন নির্মানে প্রাক্কলিত ব্যয় ৩ কোটি ২৬ লাখ টাকা নির্ধারন করা হয়।

সরেজমিনে দেখা গেছে, ছনুয়া ইসলামিয়া দাখিল মাদরাসার একটি কক্ষে সেন্টারিং সামগ্রী রাখা হয়েছে। ইতিমধ্যে নির্মাণাধীন চারতলা ভবনের ২০২১ সালের মধ্যে তিন তলার ছাদ ঢালাই দেয়া হয়। এরপর কাজ বন্ধ রয়েছে কয়েকমাস। গতকাল বিকালে বিরিঞ্চি ছুফিয়া নুরিয়া মাদরাসায় দুইজন শ্রমিককে কাজ করতে দেখা গেছে।

ল²ীপুর বায়তুল আমিন ইসলামিয়া দাখিল মাদরাসার সুপার জসিম উদ্দিন জানান, নতুন ভবনের কাজ চলমান রয়েছে। কবে নাগাদ বুঝে পাবেন সেটি তার জানা নেই। এ বিষয়ে শিক্ষা প্রকৌশল বিভাগ ও ঠিকাদাররা তাকে কিছু জানায়নি।

এ দুটি প্রতিষ্ঠান নির্মাণে দায়িত্বে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আবির-আইমন এন্টার প্রাইজের স্বত্ত¡াধিকারী মো: আনোয়ার হোসেন ফেনীর সময় কে জানান, নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় কার্যাদেশের মেয়াদ বাড়ানো হয়েছে।

নাম প্রকাশ না করে একাধিক ঠিকাদার জানিয়েছেন, মাদরাসা ভবন নির্মাণের ক্ষেত্রে বরাদ্দকৃত টাকা ছাড় দিতে শিক্ষা প্রকৌশল কর্তৃপক্ষ গাফিলতি করেন। এর ফলে নির্ধারিত সময়ে কাজ শেষ করা খুবই কঠিন।

বিরিঞ্চি ছুফিয়া নুরিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ মু. ইয়াছিন ফেনীর সময় কে জানান, কাজ প্রায় শেষ পর্যায়ে। দরজা-জানালা, টাইলস লাগানো বাকি রয়েছে। মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। কাজের মেয়াদ বাড়ানো হয়েছে বলে ঠিকাদার জানিয়েছেন।

ফেনী আলীয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হাসান ফেনীর সময় কে জানান, দীর্ঘদিন ধরে ভবনের কাজ চলমান রয়েছে। যার ফলে এখনো ওই ভবনে পাঠদানের পরিকল্পনা করা হয়নি।

দীর্ঘদিনেও ভবনের কাজ শেষ না হওয়ায় ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল। বৃহস্পতিবার উপজেলা পরিষদের মাসিক সভায় বিষয়টি উত্থাপন করে শিক্ষা প্রকৌশল কর্মকর্তাকে উদ্দেশ্য করে বলেন, “নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ার জন্য শিক্ষা প্রকৌশল বিভাগ ও ঠিকাদারদের সমন্বয়হীনতা দায়ী। ফেনী সদর ও পৌরসভা এলাকা নিজাম উদ্দিন হাজারী এমপির নির্বাচনী এলাকা। আগামী নির্বাচনের আগে ভবন নির্মাণকাজ শেষ করে প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেয়া জরুরী।” বিষয়টি গুরুত্ব সহকারে দেখার আহবান জানান শুসেন।

ওই সভায় শিক্ষা প্রকৌশলের সদর উপজেলার দায়িত্বে নিয়োজিত উপ-সহকারি প্রকৌশলী মো: আজাদ জানান, সবগুলো ভবনের কাজই চলমান রয়েছে। ধীরগতির বিষয়টি উর্ধ্বতনরা অবহিত রয়েছেন।

ফেনী শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ইশরাত নুসরাত সিদ্দিকা ফেনীর সময় কে বলেন, কাজের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নিয়মানুযায়ী কার্যাদেশের সময় বাড়ানো হয়েছে। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে ঠিকাদারদের তাগিদ দেয়া হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!