দৈনিক ফেনীর সময়

ফেনী রিপোর্টার্স ইউনিটিতে নজরুলের জন্মবার্ষিকী উদযাপন

ফেনী রিপোর্টার্স ইউনিটিতে নজরুলের জন্মবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিনিধি :

ফেনী রিপোর্টার্স ইউনিটিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকীতে বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক, সুজন ফেনী জেলা শাখার সভাপতি অধ্যাপক রফিক রহমান ভ‚ঁইয়া বলেছেন, কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যে কত বড় প্রতিভাবান তাকে কোন দিক থেকে সেটি আলোচনা করা দু:সাধ্য। নজরুলকে নিয়ে কথা বলতে হলে খন্ড খন্ড করে বলতে হবে। দীর্ঘসময় নজরুল সম্পর্কে আলোচনা হয়েছে। কিন্তু নজরুল সম্পর্কে হাজার কথার মাঝে কিছুই বলা হয়নি। নজরুল আমাদের সাহিত্যে এতবড় প্রতিভার অধিকারী- তাঁকে নিয়ে আলোচনা করে শেষ করা যাবে না। নজরুল একাধারে বিদ্রোহের কবি, প্রেমের কবি, সাম্যের কবি, মানবতার কবি। কোনদিক থেকে নজরুলকে বাদ দেয়া যাবে না।

শনিবার বিকালে ফেনী জেলা নজরুল একাডেমী আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ফেনী সরকারি কলেজের অবসরপ্রাপ্ত এ অধ্যাপক আরো বলেন, নজরুলের সাথে ফেনী মাটির নিবিড় সম্পর্ক ছিল। তিনি ফেনীতে যখন প্রথম এসেছেন তখন গ্র্যান্ড হক টাওয়ারের পাশে একটি ছনের ঘরে একটি চৌকির উপর বসেছেন। সেখানে অনেকে বসেছিলেন সেই চৌকি ভেঙ্গে পড়ে। এরপর ফেনী মডেল হাই স্কুলের পিছনে কিছু লিচু গাছ ছিল সেখানে একটি অনুষ্ঠান হয়েছে। সেই মিটিং শেষ করা যায়নি। পরদিন ফেনী আলিয়া মাঠে বড় অনুষ্ঠান হয়েছে। বাংলাদেশের মানুষ নজরুলকে অঢেল ভালোবেসেছিল। কলকাতা থেকে তাকে বাংলাদেশে নিয়ে আসার পর ২২ বছরে তিনি যতটুকু লিখেছেন ততটুকু আর কেউ লিখতে পারেননি। এগুলো হাজার বছর ধরে বেঁচে থাকবে। তার প্রতি আমরা শ্রদ্ধা জানাই।

জেলা নজরুল একাডেমীর সভাপতি ফখরুদ্দীন আলী আহমেদ তিতুর সভাপতিত্বে ও এডভেকেট সাইফুদ্দীন মজুমদার শাহীনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, দৈনিক ফেনীর সময় সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুকদেব নাথ তপন, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক জসিম মাহমুদ, সময়ের গর্জন সম্পাদক অধ্যাপক শাহজাহান সাজু, ফেনী রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আলী হায়দার মানিক, আর্য সাংস্কৃতিক কেন্দ্রের প্রধান সমন্বয়ক সমর দেবনাথ প্রমুখ।

স্বরচিত কবিতা পাঠ করেন কবি মনজুর তাজিম, জাহিদ হোসেন বাবলু, ইকবাল আলম, উত্তম দেবনাথ, সাইফ ফরাজী, রফিকুল ইসলাম। আবৃত্তি করেন হুমায়ুন মজুমদার, নাসরিন জাহান রিনা, ফারিহা আনজুম, মিরাজুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানের সার্বিক তত্ত¡াবধানে ছিলেন জেলা নজরুল একাডেমীর সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জাহাঙ্গীর। অনুষ্ঠানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!