দৈনিক ফেনীর সময়

লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়: মাঠে হাঁটু পানি মাড়িয়ে ক্লাসে যেতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের

লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়: মাঠে হাঁটু পানি মাড়িয়ে ক্লাসে যেতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের

ইলিয়াছ সুমন :

ফেনী সদর উপজেলার লেমুয়া ইউনিয়নের উত্তর লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে হাঁটু পানি মাড়িয়ে ক্লাসে যেতে হচ্ছে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের। এনিয়ে জামা ভিজে নিত্য দূর্ভোগের শিকার হয় তারা।

স্থানীয় সূত্র জানায়, ১৯২২ সালে প্রতিষ্ঠিত উত্তর লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেনী থেকে পঞ্চম শ্রেণী পুর্যন্ত প্রায় দেড শতাধিক ছাত্র-ছাত্রী অধ্যয়নরত। মাঠটি নিচু হওয়ায় বৃষ্টি হলেই মাঠে হাঁটু পরিমাণ পানি জমে যায়। এতে প্রাক-প্রাথমিক ও শিশু শ্রেণির ছাত্র-ছাত্রীরা ক্লাসে যেতে পরনের প্যান্ট-শার্ট ভিজে যায়। প্রায়সময় ছোট ছোট কোমলমতি শিশুরা পা পিছলে পানিতে পড়ে যায়। এ আবস্থা দেখে অভিভাবকরা ছেলে-মেয়েদের কোলে করে মাঠ পেরিয়ে ক্লাসে দিয়ে আসে। আবার ক্লাস শেষে কোলে করে নিয়ে আসতে হয়।

জয়নাল আবেদিন নামের এক অভিবাবক জানান গত প্রায় ১ মাস ধরে এ বিদ্যালয়ের মাঠে হাঁটু পরিমান পানি জমে থাকলেও বিদ্যালয় পরিচালনা পর্ষদ পানি নিষ্কাসনের কোন ব্যবস্থা নেয়নি। এতে করে ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা দূর্ভোগ পোহাচ্ছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মনিকা রানী দাশ জানান, বিদ্যালয়ের মাঠ রাস্তা থেকে নিচু হওয়ায় আশপাশের বাড়ী সহ রাস্তার পানি গড়িয়ে স্কুল মাঠে জমে। বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ করার পর একপাশে উচু হয়ে গেছে। এতে বর্ষার শুরু থেকে বিদ্যালয় মাঠে পানি জমে রয়েছে। এতে বিদ্যালয়ের শিক্ষকরাও পানিতে হেটে ক্লাসে যেতে হয়। মাঠে পানি জমে থাকায় আশপাশের বাড়ীর লোকজনও স্কুলের বারান্দা দিয়ে চলাচল করে। শ্রেণি কার্যক্রমে ব্যাঘাত ঘটলেও কেউ তা শুনতে চায়না।

তিনি আরো বলেন, বিদ্যালয়ে শৌচাগার নেই। নতুন ভবনে নেই বিদ্যুৎ সংযোগ। একটি টিউবওয়েল থাকলেও তা নষ্ট হয়ে আছে।।বিদ্যালয়ের মাঠ সহ নানা বিষয়ে ফেনী সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে জানানো হলে তিনি বিদ্যালয় পরির্দশন করেন।

এ ব্যাপারে বক্তব্য জানতে চাইলে মোবাইল ফোনে এশাধিকবার চেষ্টা করলেও বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ফজলুল হক রিসিভ করেননি।

লেমুয়া ইউনিয়ন পরিষদ সদস্য মাসুদ তালুকদার জানান, উত্তর লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নানা সমস্যা রয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!