দৈনিক ফেনীর সময়

স্মার্ট শহর হবে ফেনী

আরিফ আজম :

স্মার্ট দেশ গড়ার প্রক্রিয়ায় প্রথম ধাপে আধুনিক হচ্ছে ফেনী শহর। ইতিমধ্যে দেশের বাছাইকৃত ১৪টি পৌরসভার তালিকায় স্থান পেয়েছে মফস্বলের এ শহর। গত ২০ সেপ্টেম্বর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (নগর ব্যবস্থাপনা) শেখ মুজাক্কা জাহের স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এটি অনুমোদন হলে অবকাঠামোগত নানা উন্নয়ন চিত্রে পাল্টে যাবে শহরের দৃশ্যপট।

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানায়, “স্থিতিস্থাপক নগর এবং আঞ্চলিক উন্নয়ন প্রকল্প” এর আওতায় নির্বাচিত দেশের ৮৭ পৌরসভার মধ্যে ১৪টি পৌরসভাকে বিশ^ব্যাংক কর্তৃক নোডাল সিটি হিসেবে উন্নয়নের জন্য নির্বাচিত করা হয়। এ সংক্রান্ত প্রকল্পের ফাইলটি একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আগামী ডিসেম্বর মাসে একনেকের সভায় এটি উত্থাপনের মাধ্যমে অনুমোদন হলে ফেনী শহরের উন্নয়নের জন্য প্রায় ৪শ কোটি টাকা বরাদ্দ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সূত্র আরো জানায়, এ প্রকল্পের আওতায় শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের মহিপাল থেকে ট্রাংক রোড পর্যন্ত সড়কের দুই পাশে ড্রেন ও পথচারীদের চলাচলে ফুটপাত, বিদ্যুত অফিসের বিপরীতে মহাসড়কের সংযোগস্থল মোহাম্মদ আলী কন্ট্রাক্টর সড়ক, জহিরিয়া মসজিদের বিপরীতে ট্রাংক রোডের সংযোগস্থল ডাক্তারপাড়া সড়ক, বনানীপাড়া এলাকার সড়ক আরসিসি ঢালাইয়ের পরিকল্পনা রয়েছে। এছাড়া বিভিন্ন এলাকার জনগুরুত্বপূর্ণ রাস্তাঘাটের উন্নয়ন, বড় বাজারে মার্কেট নির্মাণ, পয়:নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে ফেনী পৌরসভাকে স্মার্ট বাংলাদেশের অংশ করে তোলার পরিকল্পনা নিয়েছে পৌর কর্তৃপক্ষ।

অন্যদিকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের একটি প্রকল্পের অধীনে শহর এলাকায় চারটি দৃষ্টিনন্দন আধুনিক গণশৌচাগার নির্মাণ করবে পৌরসভা। এর মধ্যে মহিপাল, ট্রাংক রোড, বড় বাজার ও দাউদপুল কাঁচাবাজার এলাকায় এসব শৌচাগার হতে পারে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে নাগরিকদের উন্নত জীবনমান নিশ্চিতের পাশাপাশি স্মার্ট পৌরসভার পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ প্রসঙ্গে ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী ফেনীর সময় কে জানান, নোডাল সিটির প্রকল্পটির কাজ শুরু হলে একদিকে মানুষের জীবনমান বদলে যাবে অন্যদিকে পৌরসভার সক্ষমতা আরো বাড়বে। স্মার্ট সিটির ধারণা নিয়ে জাপান তাদের শহরের ব্যবস্থাপনা সাজিয়েছে। সেখানে অবকাঠোমো, পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশনসহ বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ওই আদলে সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর নির্দেশনায় মাষ্টারপ্ল্যান অনুযায়ী স্মার্ট শহর তৈরিতে আরো কিছু প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে বলে তিনি জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!