দৈনিক ফেনীর সময়

খাজা আহমদের মৃত্যুবার্ষিকী আজ

খাজা আহমদের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিনিধি:
‘ফেনীর রাজা’ খ্যাত সাবেক সংসদ সদস্য ও জেলা গভর্নর প্রয়াত আওয়ামী লীগ নেতা খাজা আহমদের ৪৬তম মৃত্যুবার্ষিকী আজ রবিবার। ১৯৭৬ সালের এদিনে তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন।

১৯১০ সালের মার্চ মাসে রামপুর সওদাগর বাড়িতে জন্মগ্রহণ করেন সাংবাদিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব খাজা আহম্মদ। আপামর জনগণের বন্ধু খাজা আহমদ কিশোর বয়সেই পরাধীনতার নাগপাশ থেকে বৃটিশবিরোধী আন্দোলনে, স্বাধীনতা অর্জনের জন্য উৎসর্গকৃত একজন মুসলিম যুবনেতা রূপে আবির্ভূত হন। পাকিস্তান আন্দোলনের চরম মুহুর্তে ভারতীয় মুসলমানদের স্বাধিকার আন্দোলনে নিজেকে সম্পূর্ণভাবে নিয়োজিত করেন। স্বাধিকার আন্দোলন, ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রামসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে খাজা আহমদ ছিলেন প্রথম সারির নেতা। যুক্তফ্রন্টের তরফ থেকে ১৯৫৪ সালে প্রাদেশিক পরিষদের সদস্য, ১৯৭০ সালে এমএনএ নির্বাচিত হন তিনি। বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন।

এদিকে তার পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খানি ও দোয়া-মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন তার ভাগ্নি জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য জাহানআরা বেগম সুরমা।

জেলা আওয়ামীলীগ সভাপতি পিপি হাফেজ আহম্মদ জানান, তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আওয়ামীলীগের উদ্যোগে সকালে রামপুর সওদাগর বাড়ির কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ ও করব জিয়ারত করা হবে। বিকালে পৌরসভার লিবার্টি সুপার মার্কেটের অস্থায়ী দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল আয়োজন করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!