দৈনিক ফেনীর সময়

বইমেলায় নামহীন কবিতার বই ‘মুখোশপরা’ পাঠশালা’

বইমেলায় নামহীন কবিতার বই ‘মুখোশপরা’ পাঠশালা’

ঢাকা অফিস :

অমর একুশে বইমেলায় আসছে কবি ও গবেষক ইমরান মাহফুজের নামহীন কবিতার বই ‘মুখোশপরা পাঠশালা’। বইটি প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশনী। প্রচ্ছদ করেছেন আনোয়ার সোহেল। বইটির দাম ২০০ টাকা। এছাড়া শতবছরের আলমডাঙ্গা শিরোনামে তার একটি গবেষণার বই প্রকাশিত হয়েছে। এটি প্রকাশ করেছে কালের ধ্বনি।

মুখোশপরা পাঠশালা সম্পর্কে ইমরান মাহফুজ বলেন, ‘সময় কতটা যে বদলেছে, আমরা এখন কাউকে শ্রদ্ধা করি যতটা না ভালোবাসে- তার চেয়ে ভয়ে আর কিছু পাবার আশায়। এটা কোনো স্বাভাবিক মানুষের কাজ না। এই কপটতা শেষবেলায় বাড়ায় হাহাকার। ফলে আমি যা বিশ্বাস করে যা বুঝি এবং যা জানি তাই শিল্পের পাতায় এঁকেছি। আমি মনে করি প্রাণ থাকলেই প্রাণী হয়, কিন্তু মানুষ হওয়ার জন্যে মন ও মনন-দুই-ই দরকার। সে পথের যাত্রীদের জন্য কবিতাগুলো’।

ইমরান মাহফুজের লেখালেখির শুরু ২০০৫ সাল থেকে। তার প্রকাশিত গ্রন্থ—বাজে হুমায়ূন, কালান্তরের অভিযাত্রী, কায়দা করে বেঁচে থাকো, আজ ও আগামীকাল, দীর্ঘস্থায়ী শোকসভা, দ্য ইকুয়েশন অব লাইফ, মুক্তিযুদ্ধের অজানা অধ্যায়, জীবনশিল্পী আবুল মনসুর আহমদ [আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ], লালব্রিজ গণহত্যা [১৯৭১: গণহত্যা ও নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট], আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ, কষ্টের ফেরিওয়ালা: হেলাল হাফিজ: যৌথভাবে সম্পাদিত। বর্তমানে কাজ করেন ইংরেজি দৈনিকে। সম্পাদনা করেন কালের ধ্বনি। তার সম্পাদনা ও গবেষণা গ্রন্থ বিশ্ববিদ্যালয়ে অনার্স, মার্স্টাস ও এমফিলে পাঠ্য সহায়ক গ্রন্থ হিসেবে ব্যবহার হচ্ছে গত ৭ বছর ধরে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!