দৈনিক ফেনীর সময়

ফেনী ডায়াবেটিস হাসপাতালে টাইপ-১ ডায়াবেটিস কর্ণার উদ্বোধন

ফেনী ডায়াবেটিস হাসপাতালে টাইপ-১ ডায়াবেটিস কর্ণার উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি :

কম বয়সী শিশু তথা টাইপ-১ ডায়াবেটিস রোগীদের চিকিৎসা, পরিচর্যা ও সামাজিক দায়বদ্ধতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগে ফেনী ডায়াবেটিস হাসপাতালে টাইপ-১ ডায়াবেটিস কর্ণার উদ্বোধন করা হয়। ফেনী ও ফেনীর পাশর্^বর্তী জেলা সমূহের প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে এই রোগে আক্রান্ত শিশুর সহজ ও সুচিকিৎসা পাওয়ার নিমিত্তে ফেনী ডায়াবেটিস হাসপাতালে ‘টাইপ-১ ডায়াবেটিস কর্ণার’ চালু করার মাধ্যমে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি যুগান্তকারী পদক্ষেপ হাতে নিয়েছে। এই কেন্দ্রের মাধ্যমে টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত শিশুদেরকে নভো-নরডিস্কের সৌজন্যে আজীবন বিনামূল্যে ইনসুলিন প্রদান করা হবে।

বৃহস্পতিবার এ উপলক্ষ্যে ফেনী ডায়াবেটিক সমিতির সভাপতি আ.ক.ম সাহিদ রেজা শিমুলের সভাপতিত্বে শহরের ভাষা শহীদ সালাম কমিউনিটি সেন্টারে ফেনী ডায়াবেটিক সমিতির আজীবন সদস্য, চিকিৎসক-নার্স, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক, আইনজীবী, সাংবাদিক, গ্রাম ডাক্তার সহ সুধিজনের অংশগ্রহনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. জামালউদ্দীন আহমদ, বারডেম হাসপাতালের পরিচালক প্রফেসর ডা: মো: ফারুক পাঠান ও নভো-নরডিস্ক বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার রাজর্ষী দে সরকার। শুভেচ্ছা বক্তব্য রাখেন ফেনী ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল।

ফেনী ডায়াবেটিক সমিতির কোষাধ্যক্ষ আবদুল আউয়াল সবুজের সঞ্চালনায় টাইপ-১ ডায়াবেটিসের গভীর প্রভাব ও টাইপ-১ রোগীদের প্রতি সামাজিক দায়বদ্ধতার প্রেক্ষিতে এবং অত্র টাইপ-১ ডায়াবেটিস কর্ণারের লক্ষ্য-উদ্দেশ্য ও কার্যাবলী শীর্ষক গুরুত্বপূর্ণ মূল প্রবন্ধ উপস্থাপন করেন বারডেম হাসপাতালের পেডিয়াট্রিক এন্ডোক্রাইনোলজি বিভাগের কনসালটেন্ট ডা. বেদৌরা জাবীন।

অতিথিগণ তাদের বক্তব্যে টাইপ-১ ডায়াবেটিস রোগীদের প্রতি সমাজের সর্বস্তরের দায়বদ্ধতা ও করণীয় সম্পর্কে নানান সচেতনতা মূলক দিক তুলে ধরেন। প্রধান অতিথি সহ সকল অতিথিবৃন্দ এতদাঞ্চলে ফেনী ডায়াবেটিক সমিতির স্বাস্থ্যসেবা মূলক কার্যক্রমের ভ‚য়সী প্রশংসা করেন। তারা অচীরেই ফেনী ডায়াবেটিস হাসপাতালকে মেডিক্যাল কলেজে রূপান্তর করার আশাবাদ ব্যক্ত করেন।

মধ্যাহ্ন ভোজ শেষে ফেনী ডায়াবেটিস হাসপাতালের ৩য় তলায় ‘টাইপ-১ ডায়াবেটিস কর্ণার’ এর উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে অতিথিগণ অত্র হাসপাতালের সার্বিক কার্যক্রম পরিদর্শন করেন এবং চিকিৎসা ও সেবা কার্যক্রম সম্পর্কে হাসপাতালের চিকিৎসক ও কর্মকর্তাদের সাথে গুরুত্বপূর্ণ আলোচনা ও মতবিনিময় করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!