দৈনিক ফেনীর সময়

সংলাপের মহড়া কক্ষে শীঘ্রই নতুন নাটক আসছে

কিশান মোশাররফ :

ফেনীর সাংস্কৃতিক পরিমন্ডলে আশি ও নব্বই’এর দশকের সাড়া জাগানো নাট্যদল সংলাপ-ফেনী শীঘ্রই মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক। প্রতিদিন সন্ধ্যায় নাটকের মহড়ায় সরগরম হয়ে উঠে সংলাপ-ফেনীর মহড়া কক্ষ। ফেনীর অচলায়তন সাংস্কৃতিক পরিমন্ডলে আবার বিশুদ্ধ প্রাণের সঞ্চার করতে সংগঠনটি ব্যাপক প্রস্তুতি নিয়ে মঞ্চে আসছে বলে নাট্যদলটির সাধারণ সম্পাদক নিবেদিতপ্রাণ প্রবীণ নাট্যকর্মী নারায়ন নাগ এই প্রতিবেদককে জানান।

গ্রাম থিয়েটার ও গ্রæপ থিয়েটার নাট্য আন্দোলনের সক্রিয় সংগঠন সংলাপ-ফেনীর ২৬তম প্রযোজনার অংশ হিসেবে দীর্ঘ যাচাই বাচাই শেষে নির্বাচিত নাটকটিতে উঠে এসেছে বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট ঘীরে লোভের ফাঁদে ভুল রাজনীতির ছত্রছায়ায় কিশোর, তারুণ ও যুব সমাজের অবক্ষয়ের ভয়াল চিত্র।

নাটকের পটভ‚মিতে উঠে এসেছে ভারতীয় উপমহাদেশে ঐক্যবদ্ধ ব্রিটিশ বিরোধী আন্দোলন অবশেষে দ্বিজাতি তত্তে¡র ভাওতা তুলে হিন্দু মুসলিম দাঙ্গা এবং ভারত পাকিস্তান বিভক্তি। অতঃপর পশ্চিমা শাসক গোষ্ঠীর শাসন, শোষণ ও জুলুম নির্যাতনের পারাকাষ্ঠায় বঙ্গবন্ধুর নেতৃত্বে গনতন্ত্রের লড়াই থেকে বাঙালী জাতির স্বাধীনতা অর্জন। কিন্তু স্বাধীন দেশে বারংবার গণতন্ত্রের লড়াইয়ে প্রান হারায় নুর হোসেনরা। অধরাই থেকে যায় গণতন্ত্র। এভাবে নাটকের কাহিনি গড়াতে থাকে দৃশ্য থেকে দৃশ্যের মায়াজালে। মানুষের লোভ ও অদূরদর্শী ক্রিয়া কর্মের ফলে ধ্বংস হচ্ছে প্রকৃতি। নদী, খাল, পুকুর, বন-বনানী ধ্বংস করে গড়ে তোলা হচ্ছে কলকারখানা, মার্কেট, বসতবাড়ি। হারাচ্ছে প্রকৃতির নিরাপদ সব উৎস।

নাটকের কুশিলবের কন্ঠে সেই বেদনার চাপ ব্যাক্ত হয়েছে এভাবে- উন্নয়নের নামে ক্ষতিকর কার্বন, মিথানল, কালো ধোঁয়ার চাষাবাদ করছি আমরা। যে কয়টা নদী আছে, খাল আছে, পুকুর আছে সে গুলোকেও নিরাপদ রাখতে পারছিনা। বড় শহর, ছোট শহর, কোথাওনা। প্রকৃতি মানুষের অকৃত্রিম বন্ধু। প্রকৃতি ধ্বংস হলে মানুষের অস্তিত্ব বিপন্ন হবে। তাই প্রকৃতিকে বাঁচানোর আকুতি নিবেদিত হয় নাটকে। বর্তমান সময়ে ভয়াবহ অবক্ষয় ও আতংকের নাম কিশোর গ্যাং। কাদের পৃষ্ঠপোষকতায় লালিত হচ্ছে কিশোর গ্যাং? আমরা সবাই জানি অদৃশ্যের ক্রীড়নক একশ্রেণির রাজনৈতিক চরিত্র।

সেই ক্ষুব্ধ বেদনার সংলাপ প্রকাশ পেয়েছে কুশীলবের কন্ঠে এভাবে- যে রাজনীতি এসেছে মানুষের কল্যাণের জন্য, সেই রাজনীতির বলি চড়ছে মানুষ। তাহলে মানুষের মুক্তি কোথায়? এরকম প্রশ্ন রেখে শেষ অংকে গড়ায় নাটক। নাটকটি সংলাপ ফেনীর নিজস্ব সৃষ্টি। তাই মঞ্চে উপস্থাপনের আগে তারা নাটকের নাম প্রকাশ করতে চায়নি। নাটকের নির্দেশনায়ও উঠে এসেছে দীর্ঘ অভিজ্ঞ নতুন মুখ। সব মিলিয়ে ফেনীর দর্শক একটি ভিন্ন মাত্রার নাটক মঞ্চে দেখবে বলে আশা করা যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!