দৈনিক ফেনীর সময়

ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা ৪২তম

ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা ৪২তম

অনলাইন ডেস্কঃ

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই তালিকায় তিনি অবস্থান করছেন ৪২তম স্থানে। আগের বছর তিনি ছিলেন এই তালিকার ৪৩তম অবস্থানে। এই তালিকা করেছে যুক্তরাষ্ট্রের ব্যবসা বিষয়ক বিখ্যাত ম্যাগাজিন ফোর্বস। এতে প্রধানমন্ত্রীর পুরো নাম উল্লেখ করে বলা হয়েছে- বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ। তিনি বর্তমানে চতুর্থ মেয়াদে ক্ষমতায়। ৩০০ আসনের জাতীয় সংসদে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ ২৮৮ আসনে বিজয়ী হলে চতুর্থ দফায় ক্ষমতায় এসেছেন তিনি। অন্যদিকে এটা তার টানা ক্ষমতায় থাকার তৃতীয় মেয়াদ। এ সময়েই তিনি খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্যসেবার মতো ইস্যুতে ফোকাস করার পরিকল্পনা নিয়েছেন। বাংলাদেশের নির্বাচনে ভোটারদের দমনের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন প্রধানমন্ত্রী ও তার দল আওয়ামী লীগ।

এতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত তথ্যের স্থানে বলা হয়েছে- তার বয়স ৭৫ বছর। বসবাস করেন ঢাকায়। নাগরিকত্ব বাংলাদেশি। তার স্বামী বিগত হয়েছেন। দু’সন্তানের মা তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব আর্টস/সায়েন্স নিয়ে পড়াশোনা করেছেন।
ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত এই তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর বা এক নম্বর নারী হলেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন। দ্বিতীয় ক্ষমতাধর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লগার্ড। তৃতীয় অবস্থানে আছেন যুক্তরাষ্টের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস। ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অবস্থান করছেন ৩৬তম অবস্থানে। এই তালিকায় আছেন ৬ জন ভারতীয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কন্টেন্ট সুরক্ষিত!!